1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

শিশুদের জন্য বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকা

নিজস্ব সংবাদদাতা
  • বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১

শিশুদের জন্য বিশ্বের প্রথম ম্যালেরিয়া টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠান গতকাল বুধবার এই অনুমোদন দেয়। বিবিসি জানায়, ১০০ বছরের বেশি সময় ধরে চেষ্টার পর ম্যালেরিয়ার একটি কার্যকর টিকা তৈরির বিষয়টি চিকিত্সাশাস্ত্রের জন্য বড় এক অর্জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস বলেছেন, ‘শিশুদের জন্য ম্যালেরিয়া টিকার প্রতীক্ষা অনেক দিনের। বিজ্ঞান, শিশু স্বাস্থ্য ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণে এটা যুগান্তকারী ঘটনা। এই টিকা প্রতিবছর লাখো মানুষের জীবন বাঁচাতে পারে।’

বিশ্বের অন্যতম পুরনো ও প্রাণঘাতী সংক্রামক রোগ এই ম্যালেরিয়া। মশাবাহিত এ রোগে প্রতিবছর প্রায় পাঁচ লাখ মানুষের মৃত্যু হয়। এগুলোর বেশির ভাগই আফ্রিকা অঞ্চলে। ম্যালেরিয়ায় প্রতিবছর মৃত্যু হওয়া পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা দুই লাখ ৬০ হাজারের বেশি।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের (জিএসকে) তৈরি করা ‘আরটিএস,এস/এএস০১’ নামের এই টিকা শুধু ম্যালেরিয়া নয়, যেকোনো পরজীবীঘটিত রোগের বিরুদ্ধে মানুষের তৈরি করা প্রথম কার্যকর টিকা। ম্যালেরিয়ার মূলে রয়েছে প্লাজমোডিয়াম গোত্রের পরজীবী। আর এ রোগ মানুষের শরীরে পৌঁছে স্ত্রী অ্যানোফিলিস মশার মাধ্যমে।

২০১৯ সাল থেকে ঘানা, কেনিয়া ও মালাউইয়ে পরীক্ষামূলকভাবে যে কর্মসূচি চলছিল, তার ফলাফল পর্যবেক্ষণের পর ‘আরটিএস,এস/এএস০১’ টিকা ব্যবহারের ক্ষেত্রে সবুজ সংকেত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই ‘পাইলট প্রজেক্টের’ আওতায় ২০ লাখের বেশি টিকার ডোজ প্রদান করা হয়েছে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews