1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

সেরাদের কাতারে ২ বছর বয়সেই

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ৩০ মে, ২০২১

মেনসা ইন্টারন্যাশনাল, বিশ্বের উচ্চ আইকিউসম্পন্ন ব্যক্তিদের একটি বৈশ্বিক সংগঠন। নানা ধাপ পেরিয়ে, বুদ্ধিমত্তার প্রমাণ দিয়ে তবেই এর সদস্য হতে হয়। সম্প্রতি সংগঠনটির সদস্য হয়ে সাড়া ফেলেছে যুক্তরাষ্ট্রের শিশু ক্যাশে কুয়েস্ট। শিশুটির বয়স মাত্র দুই বছর। মার্কিন গণমাধ্যম সিএনএন বলছে, এর মধ্য দিয়ে ক্যাশে কুয়েস্ট আমেরিকান মেনসার সর্বকনিষ্ঠ সদস্য হয়েছে।

১৯৪৬ সালে প্রতিষ্ঠিত মেনসা ইন্টারন্যাশনালের বিশ্বজুড়ে ১ লাখ ৩৪ হাজার সদস্য রয়েছে। তাঁদের প্রত্যেকের আইকিউ সাধারণ মানুষের চেয়ে উচ্চ মানের। ঠিক এ কারণেই মেনসার সদস্য হতে পেরেছেন তাঁরা। ঐতিহ্যবাহী এ সংগঠনের যুক্তরাষ্ট্রের শাখা সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় বসবাসরত ক্যাশে কুয়েস্টকে সদস্য করে নিয়েছে।

সংগঠনটি বলছে, মার্কিনদের গড় আইকিউ লেভেল প্রায় ১০০। সেখানে ক্যাশে কুয়েস্ট ভীষণ প্রতিভাবান। তার আইকিউ লেভেল ১৪৬। দুই বছর বয়সেই সে ভূগোল, গণিতসহ বিভিন্ন বিষয়ে পারদর্শিতা অর্জন করেছে। আকার ও ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে মানচিত্রে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যকে আলাদা করে চিহ্নিত করতে পারে। শূন্য থেকে ১০০ পর্যন্ত গুনতে পারে। উচ্চারণ করে বর্ণমালা পড়তে পারে। এমনকি পর্যায় সারণির প্রতীক দেখে বলে দিতে পারে প্রতিটা মৌলিক পদার্থের নাম। শুধু কি তাই, স্প্যানিশ ভাষা শিখছে ক্যাশে কুয়েস্ট।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব