1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:৫৭ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

লা লিগা এখন লজ্জার ব্যাপার

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ২২ আগস্ট, ২০২১

লা লিগার দর্শক কমে গেছে। কমে যাওয়ারই কথা। প্রতি মৌসুমেই নতুন করে তারকা হারাচ্ছে স্প্যানিশ লিগ। নেইমার, রোনালদো চলে যাওয়ার পরও একজনের আকর্ষণ মানুষকে আটকে রেখেছিল লা লিগায়। সেই চুম্বকও এবার লা লিগা ছেড়ে চলে গেছেন। বার্সেলোনা ছেড়ে পিএসজিতে চলে গেছেন লিওনেল মেসি।

মেসির বিদায়ে বার্সেলোনা তো বটেই, লা লিগারই ব্র্যান্ড মূল্য কমে গেছে অনেকটা। বিশ্বে যে সত্যিকারের মহাতারকাদের খেলা দর্শক টেনে আনার ক্ষমতা রাখে, তাঁদের কেউই নেই এখন লা লিগায়। এমন অবস্থায় দর্শক টানার উপায় হলো প্রাণবন্ত, গতিময় ফুটবল উপহার দেওয়া। কিন্তু সেটাও দেখা যাচ্ছে না লা লিগায়। এ নিয়ে চরম বিরক্ত মানুয়েল পেল্লেগ্রিনি। স্প্যানিশ ক্লাব রিয়াল বেতিসেরই কোচ তিনি, কিন্তু চিলিয়ান এই কোচের চোখে লা লিগা এখন লজ্জাকর এক ব্যাপারে পরিণত হয়েছে।

ইংলিশ ফুটবল গতি আর শক্তির প্রদর্শনীর জন্য বিখ্যাত। ইতালির ফুটবল বিখ্যাত ট্যাকটিকসের জন্য। আর স্প্যানিশ ফুটবল বিখ্যাত ছিল বল পায়ে দক্ষতা দেখানোর জায়গা হিসেবে। ফুটবল দক্ষতা দেখানোর জন্য লা লিগা ছিল সবচেয়ে সেরা মঞ্চ। কিন্তু ধীরে ধীরে লা লিগা তাদের অবস্থান হারিয়েছে। কয়েক মৌসুম ধরেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবচেয়ে কম গোল হচ্ছে লা লিগায়।

শুধু গোলই নয়, লা লিগার খেলায় এখন প্রাণ থাকে না। গতকাল কাদিজের সঙ্গে ম্যাচ ছিল বেতিসের। প্রথম ম্যাচের পর কাদিজের বিপক্ষেও ১-১ ব্যবধানে ম্যাচ শেষ করেছে বেতিস। ম্যাচ শেষে এ নিয়ে কথা বলতে গিয়ে হঠাৎ বোমা ফোটালেন পেল্লেগ্রিনি। তাঁর দাবি, কাদিজ যেভাবে রক্ষণাত্মক খেলেছে, সেটা লিগের মান ডোবাচ্ছে, ‘রেফারি, কোচ ও খেলোয়াড় মিলে আমাদের চেষ্টা করতে হবে যেন লা লিগার গায়ে এমন লজ্জা সেঁটে না থাকে। কারণ, আজ রেফারির মিটিং থেকে আমাদের জানানো হয়েছে, ইউরোপে লা লিগাই সবচেয়ে ধীরগতির।’

ভিয়ারিয়াল, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও মালাগাকে নিয়ে চ্যাম্পিয়নস লিগ খেলার স্বাদ পাওয়া এই কোচের ধারণা, খুব দ্রুত পরিবর্তন না আনলে দর্শক হারাতেই থাকবে লা লিগা। রেফারিদেরও এ ক্ষেত্রে ভূমিকা রাখতে হবে বলে দাবি করেছেন পেল্লেগ্রিনি, ‘মানুষ দেখার মতো কিছু দেখতে চায়, কিন্তু আমরা সেটা তাদের দিচ্ছি না। এখানেই সবচেয়ে বেশি সময় অপচয় হয়। সবচেয়ে বেশি ডাইভ দেওয়া হয়, এটা খুবই লজ্জার ব্যাপার। এটা তো একটা প্রদর্শনী, আমাদের এর যত্ন নিতে হবে। মানুষ টিকিট কাটে কিছু দেখার জন্য।’

কিছু দেখানোর পথটা পেল্লেগ্রিনিকেই দেখাতে হবে। লিগের পরের পর্বে বেতিসের ম্যাচ পরাশক্তি রিয়াল মাদ্রিদের সঙ্গে। নিজের সাবেক ক্লাবের বিপক্ষে সে ম্যাচে পেল্লেগ্রিনি প্রদর্শনীর ব্যবস্থা রাখবেন? নাকি গতকালের ম্যাচের কাদিজের মতো রক্ষণকেই রিয়ালের বিপক্ষে অস্ত্র মানবেন বেতিস কোচ?

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews