1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

যুদ্ধবিরতি লঙ্ঘন: আর্মেনিয়াকে সম্পূর্ণ ধ্বংস করার হুমকি

নিজস্ব সংবাদদাতা
  • সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

গত ২৭ সেপ্টেম্বর নাগর্নো-কারাবাখ ইস্যুতে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে শুরু হওয়া যুদ্ধ রাশিয়ার মধ্যস্থতায় ১০ নভেম্বর শেষ হয়। কিন্তু আর্মেনিয়া সে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে আজারবাইজান। এ নিয়ে আর্মেনিয়াকে কঠোর হুমকি দিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

তিনি বলেন, আর্মেনিয়ার সেনারা যুদ্ধবিরতি লঙ্ঘন করে হামলা চালিয়েছে। এতে আমাদের ৪ সেনা নিহত হয়েছেন।

জানা যায়, গত ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় প্রতিবেশী দেশ দুটির মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকরের পর এই প্রথম তা লঙ্ঘনের ঘটনা ঘটলো।

আজারবাইজানের পক্ষ দাবী করা হয়, যুদ্ধবিরতি কার্যকরের মাধ্যমে আর্মেনিয়ার কাছ থেকে সম্প্রতি ফেরত পাওয়া হাদরুত এলাকায় হামলা হয়েছে। এতে ৪ সেনা মারা গেছেন।

এই ঘটনার পর আর্মেনিয়াকে হুমকি দিয়ে আলিয়েভ বলেন, আর্মেনীয় সেনাদের পাল্টা জবাব দিয়েছে আজারবাইজানের সেনারা। এতে আর্মেনিয়ারও ২ সেনা নিহত হয়েছে।

এদিকে আরমেনিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, তারা নয়, বরং যুদ্ধবিরতি লঙ্ঘন করে আগে হামলা করেছে আজারবাইজান। এতে তাদের ৬ সেনা আহত হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ আর্মেনিয়ার এই দাবির প্রতিক্রিয়ায় বলেছেন, আর্মেনিয়ার সেনারা হাদরুত এলাকা আবার দখল করার উদ্দেশ্যে যুদ্ধ শুরু করেছে। তবে হামলা অব্যাহত থাকলে আর্মেনীয় সেনাদের দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব