1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র রাশিয়ার ২৪ জন রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১

যুক্তরাষ্ট্র রাশিয়ার ২৪ জন রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে। এক বিবৃতিতে জানানো হয়, মার্কিন সরকার ২৪ জন রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে এবং তাদেরকে আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন ভূমি ত্যাগ করতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে অন্তত ২শ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যেই ওয়াশিংটন এই পদক্ষেপ নিল। রুশ রাষ্ট্রদূত আনাতোলি বলেন, যে ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র বহিষ্কার করেছে তাদের স্থলে নতুন কূটনীতিক পাঠানো সম্ভব হবে না। কারন হিসেবে তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র হঠাৎ করেই রুশ কূটনীতিকদের ভিসা দেওয়ার আইন কঠিন করে ফেলেছে।

এই রুশ রাষ্ট্রদূত বলেন, তার দেশের কূটনীতিকদের কাল্পনিক অভিযোগে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র। গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ কূটনীতিকদের দায়িত্ব পালনের মেয়াদ কমিয়ে তিন বছর করে দেয় ওয়াশিংটন। তবে অন্য কোনো দেশের কূটনীতিকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেওয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ ও যুক্তরাষ্ট্রে সাইবার হামলা চালানোর জন্য মস্কোকে দায়ী করে গত মার্চ মাসে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেয় মার্কিন সরকার। এরপর যুক্তরাষ্ট্র ও রাশিয়া পরস্পরের ৮ জন করে কূটনীতিককে বহিষ্কার করে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব