1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

যুক্তরাষ্ট্রের রাজধানীতে উইঘুরদের বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা
  • শনিবার, ২ অক্টোবর, ২০২১

যুক্তরাষ্ট্রের রাজধান ওয়াশিংটন ডিসিতে শুক্রবার সংখ্যালঘু উইঘুরদের ওপর চীনের নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন মানবাধিকার কর্মীরা।

চীনের ৭২তম প্রজাতন্ত্র দিবসে এ বিক্ষোভ মিছিল হয়। এ সময় যুক্তরাষ্ট্রে আশ্রয় নেওয়া উইঘুররাও এতে অংশ নেন। শতাধিক মানবাধিকার কর্মী কালো টি-শার্ট পড়ে ওই বিক্ষোভ মিছিলে অংশ নেন। খবর আনাদোলুর।

বিক্ষোভকারীরা বলেন, চীনা কৃষ্টি শিখানোর নামে ১০ লাখেরও বেশি সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ধরে আটক করে রাখা হয়েছে বন্দিশালায়।

সেখানে নারীদের ধর্ষণের পাশাপাশি পুরুষদের ওপরও চালানো হচ্ছে নানা ধরনের নির্যাতন।

শুক্রবার তারা যুক্তরাষ্ট্রের রাজধানীর লিঙ্কন মেমোরিয়ালের সামনে জড়ো হয়ে ওই বিক্ষোভ সমাবেশ করেন।

এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের একাধিক সদস্য যোগ দেন এবং তাদের দাবির প্রতি সংহতি প্রকাশ করেন।

এদের মধ্যে ছিলেন, মিসওরি অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ভিকি হার্টৎলার, নিউইয়র্ক থেকে নির্বাচিত ডেমোক্রেটিক দলের টম সুজি ও রাব্বি জ্যাক মোলিন এবং ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) ভাইস প্রেসিডেন্ট নুরি তুর্কেল।

ভিকি হার্টৎলার বলেন, মার্কিন যেসব প্রতিষ্ঠান চীনে ব্যবসা করে- তাদের অবশ্যই উইঘুরঅধ্যুষিৎ অঞ্চলগুলো এড়িয়ে চলতে হবে। সেখান থেকে কোনো পণ্য আনা যাবে না। কারণ তারা বন্দিদের দিয়ে জোর করে কাজ করায়।

টম সুজি বলেন, জিনজিংয়াং প্রদেশে চীন রীতিমতো উইঘুর সংখ্যালঘুদের ওপর নিধনযজ্ঞ চালাচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়া।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews