1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে লকডাউন শিথিল করে স্কুল খোলার চিন্তাভাবনা

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

যুক্তরাজ্যের লকডাউন কীভাবে শিথিল করা যায় তার রোড ম্যাপ ২২ ফেব্রুয়ারি ঘোষণা করা বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার নিষেধাজ্ঞা তুলে নেয়ার ক্ষেত্রে ‘সতর্ক’ থাকবে। এখন ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হচ্ছে ৮ মার্চ থেকে স্কুল পুনরায় চালু করা। এরপর সরকার অপ্রয়োজনীয় দোকানপাট এবং তারপর পাব, বার-রেস্তোরাঁসমূহ খুলে দেবে।’

বিবিসির প্রশ্নের জবাবে বরিস জনসন এসব কথা বলেন। তবে বার-রেস্তোরাঁসমূহ খুলে দেয়ার বিষয়ে কোনো নির্দিষ্ট তারিখ না জানিয়ে তিনি সবাইকে অপেক্ষা করতে বলেন। যদিও বিজ্ঞানীরা খুব তাড়াতাড়ি লকডাউন শিথিল না করার হুঁশিয়ারি দিয়েছেন।

প্রধানমন্ত্রী আশা করে বলেন, ‘মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে কিছুটা বিধিনিষেধ শিথিল করা শুরু হবে। তবে সামাজিক দূরত্ব এবং ফেস মাস্কের নিয়মগুলো সম্ভবত আরও কয়েক মাস পর্যন্ত চলবে।’

এদিকে, শনিবারের (১৩ ফেব্রুয়ারি) সরকারি পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত যুক্তরাজ্যে ১৪ দশমিক ৫ মিলিয়নেরও বেশি মানুষ করোনা টিকার প্রথম ডোজ পেয়েছে। সরকারের লক্ষ্য সোমবারের মধ্যে ১৫ মিলিয়ন মানুষের কাছে টিকা পৌঁছানো।

তবে আশার বিষয় হচ্ছে যুক্তরাজ্যে ধীরে ধীরে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমছে। শনিবার সেখানে মৃত্যু হয়েছে ৬২১ জনের। যা শুক্রবার মৃত্যু হয়েছে ৭৫৮ জনের এবং বৃহস্পতিবার ৬৭৮ জনের। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৯০৮ জন।

শনিবার দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৩০৮ জন। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ২৭ হাজার ১০৬ জন।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব