1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

মাঠে সাকিব-তামিমদের আচরণই সবচেয়ে বেশি বিতর্কিত

নিজস্ব সংবাদদাতা
  • সোমবার, ১৫ মার্চ, ২০২১

সাম্প্রতিক বছরগুলোতে মাঠে ক্রিকেটারদের আচরণ বড় আলোচনা-সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে তিন বছর আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নার-ক্যামেরন ব্যানক্রফটদের বল টেম্পারিং কাণ্ডের পর তো আরও বেশি।

দলের খোলনলচেই এরপর বদলে ফেলেছে অস্ট্রেলিয়া। স্মিথ-ওয়ার্নাররা নিষিদ্ধ হয়েছেন, কোচ-অধিনায়কের জায়গায় বদল এসেছে। কোচ জাস্টিন ল্যাঙ্গার আর অধিনায়ক টিম পেইনের অধীনে মাঠে অস্ট্রেলিয়ার আচরণে বদলও এসেছে। আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যই তা বলছে। সে তথ্যে বাংলাদেশের জন্য আছে তেতো স্বাদ দিয়ে যাওয়া এক সংবাদ।

মাঠে আচরণ কেমন হতে হবে, সেটি ঠিক করে দিয়েছে আইসিসির কোড অব কন্ডাক্ট বা আচরণবিধি। বল টেম্পারিং কাণ্ডের পর গত তিন বছরে যা অস্ট্রেলিয়া ভেঙেছে মাত্র দুবার। এর চেয়ে কম আচরণবিধি ভেঙেছে শুধু জিম্বাবুয়ে!

আচরণবিধি ভাঙার হিসাব করলে উল্টো দিকে আছে ইংল্যান্ড, ২০১৮ সালের এপ্রিলের পর থেকে স্টোকস-রুটরা আচরণবিধি ভেঙেছেন ১২ বার। এর চেয়ে বেশি আর কোনো দল ভাঙেনি।

তাহলে বাংলাদেশের জন্য তেতো স্বাদ দিয়ে যাওয়া তথ্য কোনটি? আইসিসির হিসাব জানাচ্ছে, গত তিন বছরে আচরণবিধি ভাঙার হিসাবে বাংলাদেশ আছে তালিকায় ইংল্যান্ডের পরেই, সাকিব-তামিমরা আচরণবিধি ভেঙেছেন ১১ বার। তবে হিসাবটা যখন করা হবে ম্যাচপ্রতি আচরণবিধি ভাঙার, তখন আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর মধ্যে বাংলাদেশের ওপরে আর কেউ থাকবে না! ম্যাচপ্রতি বাংলাদেশ গড়ে ০.১২ বার আচরণবিধি ভেঙেছে, দুইয়ে থাকা ইংল্যান্ড ভেঙেছে ০.১১ বার।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব