1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

ভয়েস অব আমেরিকার সাবেক প্রধান ইকবাল আহমেদ আর নেই

নিজস্ব সংবাদদাতা
  • বুধবার, ৩০ জুন, ২০২১

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান ইকবাল আহমেদ আর নেই। স্থানীয় সময় রোববার (২৭ জুন) যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি ১৯৮৩ সাল থেকে ১৯৯৪ পর্যন্ত বাংলা বিভাগের প্রধান ছিলেন। ইকবাল আহমেদের মৃত্যুতে দেশ ও প্রবাসে বাংলাদেশিদের মাঝে নেমে এসেছে শোকের ছায়া।

জানা যায়, প্রয়াত ইকবাল আহমেদের বড়ভাই ইশতিয়াক আহমেদ ১৯৫৮ সালে বাংলা বিভাগ যখন প্রতিষ্ঠা করেন তখন মাত্র ২০ বছরের যুবক ছিলেন ইকবাল। তিনি শুরু থেকেই বাংলা অনুষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন।

পুরান ঢাকার ইসলামপুরের এক অভিজাত পরিবারে তার জন্ম। কলেজিয়েট হাইস্কুল ও জগন্নাথ কলেজে পড়াশুনো করেন। বিএ পাশ করার পর কুড়ি বছর বয়সে পড়াশোনা করতে আমেরিকায় চলে আসেন। ১৯৫৯ সাল থেকেই ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের সঙ্গে কাজ শুরু করেন। শুরুতে পার্ট টাইম হলেও অল্প ক’দিন পরেই ফুল টাইম হয়ে যান। চড়াই উৎরাই পেরিয়ে তিনি বাংলা বিভাগের প্রধান হন।

অবসর জীবনে ইকবাল আহমেদ কবিতা-গল্পসহ বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছেন। কবি শামসুর রাহমান তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন এবং তাকে অনুপ্রাণিত করেছিলেন কবিতা লিখতে। তিনি প্রকৃতি ও সঙ্গীতকে খুবই ভালবাসতেন। তার কবিতা প্রবাসের বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। ইকবাল আহমেদের তিন মামা ছিলেন অত্যন্ত সুপরিচিত ও গুণিব্যক্তিত্ব। তারা হলেন নাজির আহমেদ ছিলেন এফডিসির প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর, চলচ্চিত্র পরিচালক ও সেলিব্রেটি ভাষ্যকার, একুশের শহীদ মিনারের স্থপতি শিল্পী হামিদুর রহমান ও বিশিস্ট আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব সাঈদ আহমেদ।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews