1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন

নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে ভার্চুয়াল মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের প্রস্তুতি নেয়া হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এবং কুইন্স পাবলিক লাইব্রেরির যৌথ উদ্যোগে আগামী ২২ ফেব্রুয়ারি স্থানীয় সময় দুপুর ১২টায় ঘণ্টাব্যাপী এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং অমর একুশের চেতনা নিউইয়র্কের মূলধারায় সুপরিচিত করার লক্ষ্যে বাংলাসহ বিশ্বের বিভিন্ন দেশের নিজস্ব ভাষা ও সংস্কৃতির সম্মিলনে এই আন্তর্জাতিক ভার্চুয়াল অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটের পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

২০১৯ সাল থেকে প্রতিবছর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক ও কুইন্স পাবলিক লাইব্রেরি যৌথভাবে বিভিন্ন ভাষা ও সংস্কৃতির প্রবাসী, কমিউনিটির সদস্য এবং কুইন্সের নির্বাচিত জনপ্রতিনিধিদের অংশগ্রহণে এ দিবসটি পালন করে আসছে। ইতোমধ্যে কুইন্সের মূলধারায় ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে বিষয়টি।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ বছরে দিবসটি ভার্চুয়ালি উদযাপনের সিদ্ধান্ত হয়েছে।

এবারের ভার্চুয়াল অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও সাবেক মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, যুক্তরাষ্ট্রের কংগ্রেসওমেন গ্রেস মেং, কুইন্স বোরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ডস, নিউইয়র্ক স্টেট সিনেটর জন সি. ল্যু, বাংলাদেশি-আমেরিকান জর্জিয়া স্টেট সিনেটর শেখ রহমান, এ্যাসেম্বলীওমেন ক্যাটালিনা ক্রুজ, যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমাসহ ১০টি দেশের রাষ্ট্রদূত অথবা কনসাল জেনারেল এবং অন্যান্য গন্যমান্য ব্যক্তিরা এ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন।

পৃথিবীর সব ভাষাকে সম্মান জানাতে এ অনুষ্ঠানে বাংলা ভাষাসহ অন্যান্য বিদেশি ভাষার সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।

কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা এবং কুইন্স পাবলিক লাইব্রেরির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম. ওয়ালকটের যৌথ উদ্যোগে অনুষ্ঠিতব্য অমর একুশের এই ভার্চুয়াল অনুষ্ঠানে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে যোগ দেয়া যাবে এবং ২২ ফেব্রুয়ারি স্থানীয় সময় দুপুর ১২টা থেকে সরাসরি www.facebook.com মাধ্যমে দেখা যাবে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব