1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

দুটি স্বর্ণসহ ১৫ পদক বাংলাদেশের

নিজস্ব সংবাদদাতা
  • সোমবার, ৪ জানুয়ারী, ২০২১

২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে দুটি স্বর্ণসহ ১৫টি পদক জিতেছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড দল। ১৯ সদস্যের বাংলাদেশ দল দুটি স্বর্ণ ছাড়াও দুটি রৌপ্য, পাঁচটি ব্রোঞ্জ ও ছয়টি কারিগরি পদক জিতেছে।

ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্প্যার্কার্স দলের মিসবাহ উদ্দিন ও জাইমা যাহিন এবং রোবট ইন মুভিতে চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ স্বর্ণপদক পেয়েছে।

রোবট ইন মুভিতে জুনিয়র গ্রুপে রোবো ড্রিমার্স দলের মাহির তাজওয়ার চৌধুরী ও শাদীদুর রহমান এবং ক্রিয়েটিভ ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের কাজী মোস্তাহিদ ও নাশীতাত যাইনাহ রহমান রৌপ্যপদক জিতেছে।

রোবট ইন মুভি প্রতিযোগিতায় ব্রোঞ্জপদক পেয়েছে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ও জাইমা যাহিন এবং চ্যালেঞ্জ গ্রুপে রোবোল্যুশন দলের তাশরিক আহমদ ও সোয়েব আবির।

ক্রিয়েটিভ ক্যাটাগরি প্রতিযোগিতায় ব্রোঞ্জপদক পেয়েছে জুনিয়র গ্রুপে টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান এবং চ্যালেঞ্জ গ্রুপে রোবোবাংলা দলের তাফসীর তাহরীম ও রাফিহাত সালেহ এবং রোবোল্যুশন দলের তাশরিক আহমদ, আহমেদ ইশতিয়াক ও সোয়েব আবির।

রোবট ইন মুভি প্রতিযোগিতায় কারিগরি পদক পেয়েছে জুনিয়র গ্রুপে টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান এবং চ্যালেঞ্জ গ্রুপে মোনামি দলের মীর উমাইমা হক ও ইভা নেওয়াজ এবং রোবোবাংলা দলের রাফিহাত সালেহ ও তাফসীর তাহরীম। ক্রিয়েটিভ ক্যাটাগরি প্রতিযোগিতায় কারিগরি পদক অর্জন করেছে জুনিয়র গ্রুপে রোবো ভার্স দলের যারিয়া মুসাররাত ও সৈয়দা লাইবা, রোবো ড্রিমার্স দলের শাদীদুর রহমান ও মাহির তাজওয়ার চৌধুরী এবং চ্যালেঞ্জ গ্রুপে টিম ম্যাট্রিক্স দলের সুদীপ্ত মন্ডল ও মো. মুহাইমিনুল ইসলাম।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক লাফিফা জামাল বলেন, ‘খুব বেশিদিন হয়নি বাংলাদেশ দল আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। ২০১৮ সালে প্রথমবারের মতো অংশগ্রহণ করে একটি স্বর্ণ জয় করে। ছিল আরও তিন পদক। ২০১৯ সালে বাংলাদেশ দল একটি স্বর্ণ, ২টি রৌপ্য, ৬টি ব্রোঞ্জ এবং ১টি কারিগরি পদক লাভ করে। এ বছর স্বর্ণপদক যেমন বেড়েছে, অন্যান্য পদকও বেড়েছে। বাংলাদেশ দলের এই যে ধারাবাহিক উন্নতি, এটা ধরে রাখতে পারলে ভবিষ্যতে আরও বড় কিছু করা সম্ভব। এ ব্যাপারে আমি আশাবাদী।’

করোনা পরিস্থিতির কারণে এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে অনলাইনে। আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড কমিটির তত্বাবধানে এই অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হয় দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর। গত ১২ ও ১৩ ডিসেম্বর তারিখে রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে ২২তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বাংলাদেশ দল। এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্ধারিত থিম ছিল ‘রোবট: দ্য ফিউচার ট্র্যান্সপোর্টেশন’

আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ক্রিয়েটিভ ক্যাটাগরি জুনিয়র গ্রুপে বাংলাদেশ পরপর তিনবার স্বর্ণপদক জয় করল বাংলাদেশ দল। অন্যদিকে চ্যালেঞ্জ গ্রুপে স্বর্ণপদক এলো এই প্রথম।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস এন্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বাস্তবায়ন সহযোগিতায় এ বছর ৩য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০২০ আয়োজন করা হয়। জাতীয় পর্বে দেশের ৬২টি জেলা থেকে ৭৩১ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়। এ ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পরীক্ষা ও পারফরম্যান্সের ভিত্তিতে ১৯ সদস্যের বাংলাদেশ দল নির্বাচন করা হয়।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব