1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:৪২ পূর্বাহ্ন

দুই মাস পর যেভাবে প্রকাশ্যে এলেন জ্যাক মা

নিজস্ব সংবাদদাতা
  • বুধবার, ২০ জানুয়ারী, ২০২১

দুই মাসের বেশি সময় পর প্রকাশ্যে এলেন জ্যাক মা। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার ও অ্যান্ট গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা নিখোঁজ হয়েছেন—কিছুদিন ধরে এমন গুজব ছড়িয়ে পড়ে। অবশেষে দেখা মিলল এই ধনকুবেরের। আজ বুধবার লাইভমিন্টের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আজ উদ্যোক্তাদের একটি অনলাইন সম্মেলনে জ্যাক মার উপস্থিতি টের পাওয়া যায়। একটি স্থানীয় ব্লগে প্রথম তাঁর বিষয়টি নিয়ে লেখা হয়। পরে ওই সম্মেলনে ছিলেন এমন কয়েকজন বিষয়টি নিশ্চিত করেন।

চীনা উদ্যোক্তা জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল সাংহাইয়ে গত অক্টোবরের শেষে অনুষ্ঠিত একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। এরপর নভেম্বরে আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে চীনা কর্তৃপক্ষ। অ্যান্ট গ্রুপ আর্থিক সেবাদাতা প্রযুক্তি প্রতিষ্ঠান। নীতিগত পরিবর্তন লুকানোর অভিযোগে সাংহাই শেয়ারবাজার অ্যান্ট গ্রুপের তালিকাভুক্তির বিষয়টি স্থগিত করে। এর মাধ্যমে কোম্পানি আর শেয়ারবাজারে আসতে পারেনি। অথচ কোম্পানিটির চাহিদা এত বেশি ছিল যে ধারণা করা হচ্ছিল এটি পূর্বের সব রেকর্ড ভেঙে ফেলবে।

এরপর জ্যাক মা প্রকাশ্যে আসেননি। এমনকি তিনি একটি টেলিভিশন শোর চূড়ান্ত পর্বেও উপস্থিত ছিলেন না। ওই অনুষ্ঠানের বিচারকদের একজন তিনি। এতে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে, জ্যাক মা নিখোঁজ হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে যখন এ নিয়ে তোলপাড়, তখন এ ব্যাপারে বেইজিংভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান বিডিএ চায়নার চেয়ারম্যান ডানকান ক্লার্ক বলেন, ‘আমার ধারণা, তাঁকে (জ্যাক মা) দৃশ্যপটের বাইরে থাকতে বলা হয়েছে। এই পরিস্থিতি একেবারে ভিন্ন রকম একটি পরিস্থিতি।’

এদিকে এই দুই মাসের মধ্যে চীনা সরকারের নানা রকম খড়্গের মুখে পড়েছে আলিবাবা। আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করেছে চীনা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছে তারা। আর এসব সিদ্ধান্তের মধ্যে দেখা দিলেন জ্যাক মা।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব