1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

দারুল উলুম দেওবন্দের সহকারি পরিচালকের ইন্তেকাল

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ৩০ জুলাই, ২০২১

ভারতের বিশ্ববিখ্যাত ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের সহকারি পরিচালক ও হাদিসের প্রবীণ শিক্ষক মাওলানা আবদুল খালিক সাম্ভালি ইন্তেকাল করেছেন। শুক্রবার (৩০ জুলাই) বিকেল ৪টায় মুজাফফরনগরে তিনি মারা যান। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৭১ বছর।

মাওলানা আবদুল খালিক ১৯৫০ সালে ভারতের উত্তর প্রদেশের সাম্ভালে জন্মগ্রহণ করেন। স্থানীয় খাইর আল মাদারিস ও শামসুল উলুম মাদরাসায় তিনি পবিত্র কোরআন হেফজ সম্পন্ন করে প্রাথমিক স্তরের পড়াশোনা শেষ করেন। ১৯৬৮ সাল থেকে ১৯৭৩ পর্যন্ত দারুল উলুমে দেওবন্দে পড়াশোনা শুরু করেন। তাঁর শিক্ষকদের মধ্যে অন্যতম ছিলেন, মাওলানা কারি তাইয়িব (রহ.) ও মাহমুদ হাসান গাঙ্গুহি (রহ.) প্রমুখ।

মাওলানা আবদুল খালিক ১৯৮২ সালে দেওবন্দ মাদরাসায় শিক্ষক হিসেবে নিযুক্ত হন। ২০০৮ সালে তিনি দেওবন্দ মাদরাসার সহকারি পরিচালক পদে নিযুক্ত হন। দীর্ঘ ৩৮ বছর তিনি হাদিসের পাঠদান করেন এবং ১২ বছরের বেশি সময় প্রশাসনিক দায়িত্ব পালন করেন।

ভারতের মুসলিমদের যেকোনো ইসলামী ইস্যুতে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। ব্যক্তিজীবনে তিনি তিন পুত্রের জনক ছিলেন। তাঁরা হলেন, মাওলানা মুহাম্মদ সুহাইল কাসেমি, মাওলানা মুহাম্মদ উজাইর কাসেমি ও মাওলানা মুহাম্মদ জুবাইর কাসেমি।

মহান আল্লাহ তাঁর ভুল-ভ্রান্তিকে ক্ষমা করে জান্নাতের উঁচু মর্যাদা দান করুন এবং শোক-সন্তপ্ত পরিবারকে ধৈর্য ধারনের তাওফিক দিন।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews