1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

টিকা মজুত রাখায় জাতিসংঘের উদ্বেগ

নিজস্ব সংবাদদাতা
  • বুধবার, ৩১ মার্চ, ২০২১

বিশ্বজুড়ে করোনাভাইরাস আক্রান্তে মানুষ মরছে। এরপর মধ্যেও বিশ্বের বিভিন্ন ধনী দেশ টিকা মজুদ করে রাখছে। ধনী দেশগুলোর এমন আচরণে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। টিকা মজুদ করায় ধনী দেশগুলোর সমালোচনা করেন তিনি। একইসঙ্গে মজুদ রাখা টিকা অন্যদেশগুলোর সঙ্গে ভাগাভাগি করার পরামর্শ দেন অ্যান্তোনিও গুতেরেস।

বিশ্বের সব দেশের মধ্যে করোনা টিকার সমবন্টন নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচি গঠন করে। কিন্তু যে পরিমাণ টিকা পাওয়া যাচ্ছে এর ৭৫ শতাংশ মাত্র দশটি দেশ ব্যবহার করছে বলে ফেব্রুয়ারিতে জানান জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। নিরাপত্তা পরিষদের উচ্চ-পর্যায়ের এক বৈঠকে ওই সময়ে তিনি জানান, এখন পর্যন্ত ১৩০টি দেশ এক ডোজ টিকাও পায়নি। এই অবস্থাকে মারাত্মক অন্যায্য ও অন্যায় বলে অভিহিত করেন তিনি।

রোববার কানাডার সিবিসি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘের মহাসচিব বলেন, করোনা টিকার বণ্টনে বিশ্বজুড়ে যে অন্যায় হচ্ছে তা খুবই শঙ্কিত। অনেক দেশের হাতে টিকার একটি ডোজও নেই, আবার কিছু দেশের হাতে রয়েছে প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ডোজ।

করোনা টিকা কোনো বিলাসজাত পণ্য নয়। বর্তমান পরিস্থিতিতে এটি বৈশ্বিকভাবে প্রয়োজনীয় পণ্য। বিশ্বের অধিকাংশ মানুষকে টিকার আওতায় আনা না গেলে এই মহমারিকে আমরা বিদায় জানাতে পারব না। তাই যত দ্রুত সম্ভব, টিকা বিতরণে ন্যায্যতা আনা প্রয়োজন বলে মনে করেন অ্যান্তোনিও গুতেরেস।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews