1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন

চীনকে সতর্কতা জারি ন্যাটোর

নিজস্ব সংবাদদাতা
  • মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

ন্যাটোর শীর্ষ সম্মেলন ঘিরে নেতারা যোগ দিয়েছেন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। সোমবার সম্মেলন শুরুর প্রথম দিন চীনের সামরিক তৎপরতাকে কেন্দ্র করে চীনকে সতর্ক করে দিয়েছে ন্যাটো।

সম্মেলনে ন্যাটোর নেতারা বলেন, চীন পারমাণবিক কর্মসূচি বাড়াচ্ছে এবং রাশিয়ার সাথে দেশটির সামরিক ঘনিষ্ঠতা রয়েছে। ন্যাটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলছেন, সামরিক ও প্রযুক্তিগত বিষয়ে চীন ন্যাটের কাছাকাছি চলে এসেছে। তবে চীনের সাথে কোন ধরণের স্নায়ুযুদ্ধে যেতে চায় না ন্যাটো। মূলত সম্মেলন শুরুর আগে থেকেই চীনকে সতর্ক করে আসছে ন্যাটো।

ন্যাটো মহাসচিব আরো বলেন, চীন বিশ্বশান্তি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ নয়। হংকংয়ের গণতান্ত্রিক আন্দোলনে হামলা চালিয়েছে চীন। বন্দী শিবিরে আটক রাখা হয়েছে সংখ্যালঘু মুসলিমদের। একই সঙ্গে চীন আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিজ দেশের নাগরিকদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এছাড়া চীন বিশ্বে সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে। দক্ষিণ চীন সাগরেও সবাইকে সমান সুযোগ দেয় না চীন। সেইসঙ্গে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনে আটক কানাডার দুই নাগরিকের মুক্তি দাবি করেছেন জেনস স্টেলটেনবার্গ।

১৯৪৯ সালে যুক্তরাষ্ট্রের উদ্যোগে ন্যাটোর যাত্রা শুরু হয়। ৩০ টি আমেরিকান ও ইউরোপীয় দেশের সামরিক জোট ন্যাটো। যদিও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটোর বাজেটে যুক্তরাষ্ট্রের হিস্যা কমানোর পক্ষে ছিলেন। এবার সম্মেলনে এ ঐতিহাসিক মিত্রতায় যুক্তরাষ্ট্রের দূরত্ব কমবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব