1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন

‘চিত্রাঙ্গদা’ দিয়ে ফিরছে স্বপ্নদল

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১

ঢাকার জনপ্রিয় মঞ্চ নাটকের দল স্বপ্নদল করোনার দীর্ঘ বিরতির পর নিজস্ব নাটক নিয়ে মঞ্চে ফিরছে। ২৪ সেপ্টেম্বর দেশ-বিদেশে প্রশংসিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ করবে নাট্য দলটি।

সেদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির একাডেমিক থিয়েটার হলে নাটকটি পরিবেশিত হবে। নাটকটির নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। রবীন্দ্রনাথ ঠাকুর মহাভারতের চিত্রাঙ্গদা-উপাখ্যান অবলম্বনে ১৮৯২ সালে কাব্যনাট্যরপে এবং ১৯৩৬ সালে নৃত্য নাট্যরূপে ‘চিত্রাঙ্গদা’ রচনা করেন।

স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পাণ্ডলিপি অবলম্বনে। এর নাট্য কাহিনীতে উপস্থাপিত হয়- মহাবীর অর্জুন সত্য পালনের জন্য একযুগ ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে মণিপুর বনে এসেছেন। মণিপুর-রাজকন্যা চিত্রাঙ্গদা, অর্জুনের প্রেমে উদ্বেলিত হলেও অর্জুন রূপহীন চিত্রাঙ্গদাকে প্রত্যাখ্যান করেন। অপমানিত চিত্রাঙ্গদা প্রেমের দেবতা মদন এবং যৌবনের দেবতা বসন্তের সহায়তায় এক বছরের জন্য অপরূপ সুন্দরীতে রূপান্তরিত হন। এবারে অর্জুন যথারীতি চিত্রাঙ্গদার প্রেমে পড়েন। কিন্তু অর্জুনকে লাভ করেও চিত্রাঙ্গদার অন্তর ক্ষত-বিক্ষত হতে থাকে- অর্জুন প্রকৃতপক্ষে কাকে ভালোবাসেন, চিত্রাঙ্গদার বাহ্যিক রূপ নাকি তার প্রকৃত অস্তিত্বকে? এভাবে ‘চিত্রাঙ্গদা’ পৌরাণিক কাহিনীর আড়ালে যেন এ কালেরই নর-নারীর মনো দৈহিক সম্পর্কের টানাপড়েন এবং পাশাপাশি পারস্পরিক সহাবস্থানের প্রেরণারূপে উপস্থাপিত হয়।

‘চিত্রাঙ্গদা’ নাটকটিতে অভিনয় করেছেন- সোনালী, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, হ্যাপী, সুমাইয়া, সামাদ, ঊষা, জেবু, আলী, বিপুল, মাধুরী, মাসুদ, আসিফ, সাজ্জাদ, মামুন, বিমল, অনিন্দ্য প্রমুখ। প্রসঙ্গত, স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১ সালে প্রথম মঞ্চে আসে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব