1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

ঘাড়ে হাঁটু চাপায় নিহত কৃষ্ণাঙ্গ পরিবার পাচ্ছে ২ কোটি ৭০ লাখ ডলার

নিজস্ব সংবাদদাতা
  • শনিবার, ১৩ মার্চ, ২০২১

যুক্তরাষ্ট্রে শেতাঙ্গ পুলিশ সদস্যদের হাঁটু চাপায় নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার দেবে মিনিয়াপোলিস নগর কর্তৃপক্ষ।

শুক্রবার জর্জ ফ্লয়েডের পরিবারের সঙ্গে আলোচনা করে এ অর্থের বিনিময়ে মামলা নিষ্পত্তি করার ঘোষণা দিয়েছে নগর কর্তৃপক্ষ। খবর আল জাজিরার।

জর্জ ফ্লয়েডকে গত বছর ২৫ মে আটক করে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের পুলিশ। আটকের পর ডেরেক চৌভিন নামের এক পুলিশ কর্মকর্তা ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরলে তিনি নিঃশ্বাস বন্ধ হয়ে মারা যান।

এ ঘটনায় মিনিয়াপোলিস নগর কর্তৃপক্ষ ও অভিযুক্ত ৪ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করে ফ্লয়েডের পরিবার। এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইয়ে যায়।

শেষ পর্যন্ত ফ্লয়েডের পরিবারের সঙ্গে সমঝোতায় পৌছাল মিনিয়াপোলিস নগর কর্তৃপক্ষ। এর আগে এ ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় নগর কর্তৃপক্ষ।

ফ্লয়েডের পরিবারের আইনজীবী বেনজামিন ক্রাম্প বলেছেন, এটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে মৃত্যুর মামলার সবচেয়ে বড় একটি প্রাক-বিচার নিষ্পত্তি। এই ক্ষতিপূরণ একটি শক্তিশালী বার্তা দেয় যে, কালো মানুষের জীবনও গুরুত্বপূর্ণ, তাদেরও বাঁচার অধিকার আছে এবং এই মানুষদের বিরুদ্ধে পুলিশের বর্বরতার অবসান ঘটাতে হবে।

ক্ষতিপূরণের ঘোষণার পর ফ্লয়েডের বোন ব্রিজেট ফ্লয়েড এক বিবৃতিতে বলেন, ন্যায়বিচার পাওয়ার এই কঠিন যাত্রায় একটা সমাধানে পৌঁছাতে পেরে আমার পরিবার সন্তুষ্ট। আমাদের হৃদয় ভাঙার পরও আমরা জেনে স্বাচ্ছন্দ্যবোধ করছি যে, জর্জ ফ্লয়েড বিশ্বকে দেখিয়েছে কিভাবে বেঁচে থাকতে হয়।

এদিকে, ফ্লয়েডকে হত্যার দায়ে চাকরিচ্যুত ওই পুলিশ কর্মকর্তার বিচার আদালতে চলমান আছে। তবে অভিযুক্ত ডেরেক চৌভিন আদালতকে বলেছেন, তিনি অপরাধী নয়। তিনি শুধু তার পুলিশের প্রশিক্ষণকে কাজে লাগিয়েছেন।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব