1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

‘এ রকম পিচ চুপচাপ হজম করব না’

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে মুখে চওড়া হাসি লেপ্টে থাকার কথা বিরাট কোহলি ও সতীর্থদের। ইংলিশদের বিরুদ্ধে এত বড় জয় পাওয়ার পর প্রশংসায় ভাসার কথা ছিল টিম ইন্ডিয়ার। হয়েছে ঠিক তার উল্টো।

স্পিনসহায়ক উইকেট বানিয়ে ইংলিশদের নাস্তানাবুদ করেছে ভারত-এমন সমালোচনায় মুখর ক্রিকেটবিশ্ব।

এদিকে পাঁচ দিনের টেস্ট দেড় দিনে শেষ হয়ে যাওয়ার বিষয়টি সমালোচনায় নতুনমাত্রা যোগ করেছে। সব দোষ গিয়ে পড়ছে মোতেরার স্পিনবান্ধব উইকেটের ওপর। এ পিচ খেলার উপযুক্ত নয় বলে মন্তব্য করেছেন ইংলিশ তারকাদের কেউ কেউ।

পিচ খেলার উপযুক্ত ছিল কিনা– এই প্রশ্নের জবাবে ইংল্যান্ড অধিনায়ক রুট বলেছিলেন, ‘সেটি দেখার দায়িত্ব আইসিসির, ক্রিকেটারদের নয়।’

তবে এবার জানা গেল, মোতেরা স্টেডিয়ামের পিচ নিয়ে আইসিসির কাছে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানাবে ইংল্যান্ড। এ রকম পিচকে চুপচাপ হজম করে নিতে রাজি নন ইংল্যান্ড দলের কোচ ক্রিস সিলভারউড।

আইসিসিকে অভিযোগ জানানোর বিষয়ে কোচ ক্রিস সিলভারউড রোববার সাংবাদিকদের বলেন, ‘আমি এখনই বলতে পারছি না যে, আমাদের কী করা উচিত আর কী করা উচিত নয়। আবার এটিও বলছি না যে, এ রকম পিচকে চুপচাপ হজম করে নেব।’

বিস্তারিতভাবে সিলভারউড বলেন, ‘ম্যাচে নেপথ্যে ঘটে যাওয়া কয়েকটা ব্যাপার নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করব। এর আগে আমরা ম্যাচ রেফারির সঙ্গে একবার কথা বলেছিলাম। সেটি অবশ্য পিচ নিয়ে ছিল না। এবার জো (রুট) আর আমি পিচের আচরণ নিয়ে আলোচনা করে দেখব ম্যাচ রেফারির সঙ্গে। তার প্রতিক্রিয়ার পর পর্যবেক্ষণ করব ব্যাপারটি কোথায় দাঁড়ায়।’

তবে হেড কোচের বিপরীত মন্তব্য পাওয়া গেছে দলটির ব্যাটিং কোচ জোনাথন ট্রট থেকে।

শনিবার তিনি বলেছিলেন, ‘পিচকে দোষ দিলে আমাদের লাভ হবে না। প্রথম ইনিংসে আমাদের আরও রান করা উচিত ছিল।’

ভারত-ইংল্যান্ডের মধ্যকার আহমেদাবাদ টেস্টটি মাত্র দেড় দিনেই শেষ হয়ে যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পাঁচ দিনের ক্রিকেট এই প্রথম এত দ্রুত শেষ হলো। যে কারণে খেলা শেষ হয়ে দুদিন পার হয়ে গেলেও পিচ নিয়ে বিতর্ক থামছেই না।

মোতেরায় চার ইনিংস মিলিয়ে খেলা হয়েছে মাত্র ১৪০ ওভার; উইকেট পড়েছে ৩০টি। এর মধ্য থেকে ২৮ নিয়েছেন স্পিনাররা।

পিচের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেছেন, এই পিচে খেলা হলে টেস্টের ভবিষ্যৎ অন্ধকার। সম্প্রচার মাধ্যমরা ক্ষতি মুখে পড়বে। তারা লগ্নিকৃত অর্থ ফেরত চাইতে পারেন।

তথ্যসূত্র: আনন্দবাজার

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব