1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

ইসরাইলে নতুন সরকার গঠন বানচাল চেষ্টা করছেন নেতানিয়াহু!

নিজস্ব সংবাদদাতা
  • বুধবার, ২ জুন, ২০২১

ইসরাইলে নতুন সরকার গঠন বানচালের চেষ্টা করতে পারে নেতানিয়াহুর দল লিকুদ পার্টি। সংসদ অধিবেশন বিলম্বের কথা ভাবছেন স্পিকার ইয়ারিভ লেভিন। আইনি ক্ষমতা প্রয়োগ করে তিনি এটা করবেন বলে ইসরাইলের ক্ষমতাসীন লিকুদ পার্টির একটি সূত্র জানিয়েছে।

এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ইসরাইলের সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, গত ১২ বছর ধরে ইসরাইলে ক্ষমতায় রয়েছেন নেতানিয়াহু। গত মার্চে দুই বছরের মধ্যে চতুর্থবারের মতো ইসরাইলের নির্বাচনে কোনো দল ক্ষমতা গঠনে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তবুও ক্ষমতাসীন লিকুদ পার্টিকে সরকার গঠনের সুযোগ দেওয়া হয়। ওই নির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতার দিক দিয়ে প্রথম এবং বিরোধী নেতা লাপিদের ইয়েশ আতিদ পার্টি দ্বিতীয় অবস্থানে আসে। নেতানিয়াহু সরকার গঠনে ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট সরকার গঠন করতে বিরোধীদলীয় নেতা ইয়ারি লিপিদকে ২৮ দিনের সময়সীমা বেঁধে দেন। আগামী বুধবার সরকার গঠনের সেই মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

ইসরাইলের স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, বিরোধী নেতা লাপিদ সরকার গঠনে সক্ষম একটি জোট গঠনের দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন। ইসরাইলের উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের সঙ্গে চুক্তিও প্রায় করে ফেলেছেন ইয়াইর লাপিদ। সরকার গঠন করতে সক্ষম হলে ইসরাইলের সবচেয়ে দীর্ঘ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ক্ষমতার অবসান ঘটবে।

তবে ইসরাইলের আইন অনুসারে, সকল জোট সরকার গঠনের সম্মতিপত্র জমা দেওয়ার পরও স্পিকার ২৪ ঘন্টার জন্য সংসদ অধিবেশন স্থগিত করতে পারেন। এর পরে ইয়মিনা পার্টি যত দ্রুত সম্ভব নতুন সরকার গঠন করতে পারবেন। সপ্তাহান্তের অপ্রয়োজনীয় চাপ দূর করতে সেটা হতে পারে আগামী বৃহস্পতিবার।

তবে লিকুদ পার্টির ওই সূত্র বলছে, স্পিকার লেভিন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে পরামর্শ করতে পারেন। নতুন সরকার গঠন ঠেকাতে আরও চাপ প্রয়োগ করতে সংসদ সাত দিনের জন্য তিনি সংসদ অধিবেশন বিলম্ব করতে পারেন।

একটি সূত্র বলেছে, স্পিকার লেভিনের সংসদ অধিবেশন এক সপ্তাহ বিলম্বের আইনি ক্ষমতা রয়েছে। ওই সূত্র আরও জানায়, আইনের সঙ্গে কোনো খেলা নয়। তারা নতুন সরকার গঠন বানচাল করতে চান এটা স্পষ্ট।

প্রেসিডেন্ট রিভলিনকে কখন সরকার গঠনের কথা বলবেন লাপিদের কাছে এমন প্রশ্ন জানতে চাইলে তিনি বলেন, বুধবার রাত পর্যন্ত ডেডলাইন। তিনি দ্রুত জোট গঠন সম্পন্নের চেষ্টা করবেন বলেও জানা। তবে লাপিদের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, নতুন সরকার গঠন ঠেকাতে বড় কোনো ধরনের বাধা নেই। জোট গঠনের অংশ হিসেবে সব দলের সঙ্গে আলোচনার অগ্রগতি হয়েছে বলেও ওই সূত্রটি জানিয়েছে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব