1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:০৩ অপরাহ্ন

ইসরাইলকে অস্ত্র বিক্রির পরিকল্পনা আটকে দিতে কংগ্রেসে প্রস্তাব

নিজস্ব সংবাদদাতা
  • শুক্রবার, ২১ মে, ২০২১

ইসরাইলের কাছে বিশাল বাজেটের অস্ত্র বিক্রির পরিকল্পনা আটকে দেয়ার জন্য মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে।

নিরপরাধ ফিলিস্তিনি নারী ও শিশুসহ বেসামরিক লোকজনকে নির্বিচারে গুলি করে হত্যার দায়ে ক্ষমতাসীন ডেমোক্র্যাট দলের সদস্যরা ওই প্রস্তাব উত্থাপন করেন।খবর রয়টার্সের।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনী ভয়াবহ বর্বরতা চালানোর সময় মার্কিন সরকার এই অস্ত্র বিক্রির পরিকল্পনা নিয়ে এগুচ্ছে।

চলতি সপ্তাহের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইহুদিবাদী ইসরাইলের কাছে ৭৩ কোটি ৫০ লাখ ডলারের প্রিসিশন গাইডেড মিসাইল বিক্রির অনুমোদন দিয়েছেন।

ইসরাইলের চলমান নজিরবিহীন আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে এবং মানবাধিকার ও প্রগতিশীল গোষ্ঠীগুলো দাবি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যেন আগ্রাসন বন্ধের জন্য ইহুদিবাদী ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করে।

মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্তেজের নেতৃত্বে বুধবার প্রস্তাবটি উত্থাপন করা হয়েছে।

এতে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধের পাশাপাশি প্রতিরক্ষা সেবা ও টেকনিক্যাল ডাটা সরবরাহ নিষিদ্ধ করার কথাও বলা হয়েছে।

এই প্রস্তাব সম্পর্কে আলেক্সান্দ্রিয়া বলেন, আরও বহু আগেই ইসরাইলের কাছে নিঃশর্তভাবে অস্ত্র বিক্রির নীতি বাতিল করার দরকার ছিল, বিশেষ করে যেসব সরকার মানবাধিকার লঙ্ঘন করে।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব