1. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  2. [email protected] : Md. Murad Hossain : Md. Murad Hossain
  3. [email protected] : অনলাইন : Renex অনলাইন
শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন
সর্বশেষ খবর

ইরান নিখুঁত ড্রোন হামলার নতুন পর্যায়ে প্রবেশ করেছে: ইসরাইলি মিডিয়া

নিজস্ব সংবাদদাতা
  • শনিবার, ৩১ জুলাই, ২০২১

আরব উপসাগরের ওমান উপকূলে গতকাল ইসরাইলের একটি ব্যবসায়িক জাহাজে ড্রোন হামলা করে ইরান। এতে জাহাজটির দুইজন ক্রু নিহত হয়।

ইসরাইলের গণমাধ্যমে ইরানের অত্যাধুনিক ড্রোন ব্যবহার করে এই হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে, ইরান ড্রোন ব্যবহার করে নিখুঁত হামলার নতুন পর্যায়ে প্রবেশ করেছে। ইরানের জন্য এটি একটি বড় মাইলফলক।

ঘটনার পর থেকে চিরশত্রু ইরান ও ইসরাইলের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

হামলার নিন্দা জানিয়ে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরান সন্ত্রাসবাদ রপ্তানিকারক, দেশটি নৌ-চলাচলের স্বাধীনতা বিনষ্ট করছে।

ইরানপন্থি সামাজিক যোগাযোগ মাধ্যম এবং আল-আলম টিভির খবরে বলা বলা হয়েছে, সিরিয়ায় ইসরাইলের বিমান হামলার প্রতিশোধ হিসেবে ইরান এই হামলা চালিয়েছে। হামলায় ড্রোন ব্যবহার করেছে ইরান।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত সংবাদপত্র নিউইয়র্ক টাইমস নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইলের দুই সরকারি কর্মকর্তার বরাতে জানিয়েছে, বেশ কয়েকটি মনুষ্যবিহীন ড্রোন দিয়ে ওই হামলা করা হয়েছে। ড্রোনগুলো জাহাজের নির্দেশনা কেন্দ্রে (কমান্ড সেন্টার) বিধ্বস্ত হয়।

ইসরাইলি গণমাধ্যম জেরুজালেম পোস্টে ড্রোন ব্যবহার করে এ হামলাকে ভয়াবহ হিসেবে উল্লেখ করা হয়েছে। শত্রুর বিপক্ষে ইরান নতুন প্রযুক্তি ব্যবহার করে হামলা করছে উল্লেখ করে গণমাধ্যমটির এক নিবন্ধে বলা হয়েছে, গোটা মধ্য প্রাচ্যজুড়ে ইরান এই ড্রোন ব্যবহার করছে।

ইরান এই ড্রোন ফিলিস্তিনের স্বাধীনতকামী সংগঠন হামাসকে দিচ্ছে, লেবাননের হিজবুল্লাহ, সিরিয়ার আসাদ সরকার এবং ইরাকি মিলিশিয়াদেরকেও দিচ্ছে। এছাড়া ইয়েমেনের মাধ্যমে এসব ড্রোন দিয়ে সৌদি আরবে হামলা করা হচ্ছে।

ওই নিবন্ধে আরও বলা হয়েছে, ইসরাইলের মার্চার স্ট্রিট জাহাজে ইরানের হামলার ঘটনা মধ্য প্রাচ্যে একটি নতুন অধ্যায়ের সূচনা। ড্রোন ব্যবহার করে জাহাজে হামলা ইসরাইলসহ অন্যদের জন্য একটি রেডলাইন। ইরান ব্যাপক নজরদারির মাধ্যমে এসব হামলা করছে যেটা খুবই উদ্বেগজনক।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ইরান তাদের ড্রোন সক্ষমতা বহুগুণে বৃদ্ধি করেছে। শাহেদ, মোজাহের আবাবিল নামে ইরানের বহুসংখ্যক সামরিক ড্রোন রয়েছে। এছাড়া সাম্প্রতিক সময়ে ইরান গাজা নামে একটি ড্রোন আবিষ্কার করেছে। ইরান জানিয়েছে, এই (গাজা) ড্রোনটি হাজার মাইল দূরে গিয়ে হামলা করতে সক্ষম। এছাড়া তাদের কিছু ড্রোন পারমাণবিক অস্ত্র বহনেও সক্ষম।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
Theme Customized BY LatestNews