1. [email protected] : দেশ রিপোর্ট : দেশ রিপোর্ট
  2. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  3. [email protected] : নিউজ ডেস্ক : নিউজ ডেস্ক
  4. [email protected] : অনলাইন : Renex অনলাইন
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

আইপিওতে লটারি বাদ: সিদ্ধান্ত কার্যকরের নির্দেশ

নিজস্ব সংবাদদাতা
  • রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১

আইপিওর শেয়ার বণ্টনে লটারি প্রথা বাদ দিয়ে আনুপাতিক হারে বিলি করার সিদ্ধান্ত আগামী ১ এপ্রিল থেকে কার্যকরের নির্দেশ দিয়েছে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) বলা হয়েছে, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে সমস্ত প্রস্তুতি শেষ করে ১ এপ্রিল থেকে আইপিওর শেয়ার বিলি করার ক্ষেত্রে লটারি প্রথা বাদ দিতে হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বৃহস্পতিবার এই নির্দেশ দেন।

গত ৩১ ডিসেম্বর বিএসইসি নতুন পদ্ধতিতে আইপিওর শেয়ার বণ্টনের সিদ্ধান্ত নিয়েছিল। সেটাই বাস্তবায়নের নির্দেশ বৃহস্পতিবার দেওয়া হল।

এতদিন কোনো কোম্পানি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা তুলতে চাইলে তাদের শেয়ার লটারি করে বিনিয়োগকারীদের মধ্যে বিলি করা হত, কারণ শেয়ারের তুলনায় আবেদন জমা পড়ত বেশি।

১ এপ্রিল থেকে নতুন আইপিওর ক্ষেত্রে লটারির পরিবর্তে আবেদনকারীদের মধ্যে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

প্রাথমিক গণপ্রস্তাবে একজন সাধারণ বিনিয়োগকারীকে ন্যূনতম ১০ হাজার টাকার শেয়ারের জন্য আবেদন করতে হবে। কেউ চাইলে ১০ হাজার টাকার গুণিতক হারে আবেদন করতে পারেন।

তবে শর্ত হল, আইপিওতে আবেদনের আগে একজন বিনিয়োগকারীর তালিকাভুক্ত সিকিউরিটিজ বা সেকেন্ডারি মার্কেটে ন্যূনতম ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। আইপিওতে বিনিয়োগের জন্য আগে এ নিয়ম ছিল না।

শেয়ার:
আরও পড়ুন...
স্বত্ব © ২০২৩ দৈনিক দেশবানী
ডিজাইন ও উন্নয়নে - রেনেক্স ল্যাব